BL COLLEGE JOURNAL

“Journal writing gives us insights into who we are, who we were, and who we can become”
– Sandra Marinella

বাউল দর্শনে লালনের মানবতাবাদ: একটি পর্যালোচনা

Author

প্রেমানন্দ মণ্ডল, সহযোগী অধ্যাপক, দর্শন বিভাগ, সরকারি ব্রজলাল কলেজ, খুলনা, বাংলাদেশ

আবহমান বাঙলার লোকসাহিত্য ও সংস্কৃতির অন্যতম উপাদান হলো লোকসঙ্গীত। আর লোকসঙ্গীতের গুরুত্বপূর্ণ শাখা বা ধারা হলো বাউল সঙ্গীত। বাউলরা তাদের সঙ্গীতের মধ্য দিয়েই তাদের ধর্মতত্ত্ব ও দর্শনের প্রকাশ ঘটিয়েছেন। বাউল দর্শনের উৎস নিহিত হৃদয় ধর্মে। দেহের মধ্যেই আছেন অন্তরবাসী দেবতা। মানুষে মানুষে ভেদ সৃষ্টিকারী প্রবৃত্তিসমূহকে ধ্বংস করে সোনার মানুষকে গড়তে পারলেই মনের মানুষকে পাওয়া সহজ হয়। মনের মানুষের সন্ধানে ব্রতী বাউলদের মধ্যে শ্রেষ্ঠ হলেন ফকির লালন শাহ। এজন্য তাঁকে বলা হয় বাউল শিরোমণি বা বাউল সম্রাট। লালনের সাধারণ পরিচয় তিনি একজন কবি, গীতিকার। কিন্ত প্রকৃতপক্ষে তিনি শুধুই কবি নন, বরং জালাল উদ্দিন রুমী, আল্লামা ইকবাল, রবীন্দ্রনাথ ঠাকুর প্রমুখের ন্যায় দার্শনিক কবি। কবিতা বা গানে কবি বা গীতিকারের আবেগ প্রাধান্য লাভ করে। কিন্ত লালনের গান তীক্ষ্ণ যুক্তির আশ্রয়ে রচিত হওয়ায় তা কেবল আবেগ সর্বস্ব নয়, বরং এক যুক্তিবাদী দর্শন। লালনের দর্শনে সন্নিবেশিত বিভিন্ন তত্তে¡র মধ্যে মানবতাবাদ অন্যতম। কিন্ত তাঁর মানবতাবাদী চিন্তা তাঁর সঙ্গীতের মধ্যে কীভাবে নিহিত ও প্রকাশিত, সে বিষয় আমাদের অনেকেরই অজানা। যে মানবতাবাদী চিন্তার জন্য লালন অধিকতর মহিমান্বিত হওয়ার দাবী রাখেন, নিবন্ধটি সে বিষয়েরই একটি পর্যালোচনা।

Keywords: বাউল, লালন, চারচন্দ্র, অসাম্প্রদায়িক, মনুষ্যত্ববোধ, মানবতাবাদ

References:

১. ড. মোঃ সোলায়মান আলী সরকার, বাংলার বাউল, বাংলা একাডেমী, ঢাকা, ১৯৯২, পৃ. ৩৭
২. ডঃ আহমদ শরীফ, বাউলতত্ত্ব, বাংলা একাডেমী, ঢাকা, ১৯৭৩, পৃ. ৪৬
৩. ডঃ আহমদ শরীফ, বাঙালী ও বাঙলা সাহিত্য, নিউ এজ পাবলিকেশন্স, ঢাকা, ২০০০, পৃ. ৩৭৫
৪. ডা. অপূর্ব চৌধুরী-মানুষের শরীর কী দিয়ে তৈরী, ১৯ জুলাই-২০২২, বাংলাদেশ প্রতিদিন
৫. ডক্টর শ্রীমতিলাল দাস ও শ্রীপীযূষকান্তি মহাপাত্র সম্পাদিত, কলিকাতা বিশ্ববিদ্যালয় প্রকাশিত, ১৯৫৮ লালনগীতিকা, পৃ. ২০২, পদ-সংখ্যা-২৯১
৬. Philosophy of India, P-513-14, উদ্ধৃত: আহমদ শরীফ: বাউলতত্ত্ব
৭. উদ্ধৃত: আহমদ শরীফ, বাঙালী ও বাঙলা সাহিত্য, পৃষ্ঠা-১৮
৮. ক্ষিতিমোহন সেন, ভারতে হিন্দু মুসলমানের যুক্ত সাধনা, বিশ্বভারতী গ্রন্থন বিভাগ, কলকাতা, ১৪০৭ বঙ্গাব্দ পৃ. ২৮
৯. তৃপ্তি ব্রহ্ম, লালনের মানবতাবাদ ও অসাম্প্রদায়িকতার ভিত্তি, লালন মৃত্যু-শতবার্ষিকী স্মারকগ্রন্থ, পৃ. ১৫৬
১০. আবু ইসহাক হোসেন, বাউল দর্শন ও লালনতত্ব, পৃ. ২৪৯, গান নং-৪
১১. শ্রীবসন্তকুমার পাল, মহাত্মা লালন ফকির, আবুল আহসান চৌধুরী সম্পাদিত, পৃ. ৩১
১২. আবু ইসহাক হোসেন, বাউল দর্শন ও লালনতত্ব, পৃ.২৮৪, গান নং-৬১
১৩. ডক্টর শ্রীমতিলাল দাস ও শ্রী পীযূষকান্তি মহাপাত্র সম্পাদিত, কলিকাতা বিশ্ববিদ্যালয় প্রকাশিত, ১৯৫৮ লালনগীতিকা, পৃ. ২৭১, পদ-সংখ্যা-৩৯১
১৪. ডক্টর খোন্দকার রিয়াজুল হক, লালন শাহ:জীবন ও অধ্যাত্মদর্শন, প্রবন্ধ, পৃ. ৬৫২
১৫. ফকির আনোয়ার হোসেন (সম্পাদিত ), লালন-সঙ্গীত, ১ম খন্ড, কুষ্টিয়া, ১৯৯৩, পৃ. ১৯৩, গান নং ১৯৩
১৬. আবু ইসহাক হোসেন, বাউল দর্শন ও লালনতত্ব, পৃ. ৩০০, গান নং-৮৫

১৭. প্রাগুক্ত, পৃ. ২৪৮, গান নং-২
১৮. অ্যাডভোকেট সিরাজ প্রামাণিক-লালন স্মরণোৎসব, ১৫ মার্চ-২০২২, বাংলাদেশ প্রতিদিন
১৯. আবু ইসহাক হোসেন, বাউল দর্শন ও লালনতত্ব, পৃ. ২৭৫, গান নং-৪৬
২০. কাজী নজরুল ইসলামের গীতি গ্রন্থ ‘সুর-সাকী’র গীত ‘হিন্দু-মুসলমান’, ফজলুল আলম পাপ্পু সম্পাদিত, আবৃত্তির কবিতাসমগ্র, হাতেখড়ি-২০১৫, পৃ. ১৯৭

 

 

 

How to Cite

MLA 9th Edition

মন্ডল প্রেমানন্দ. “বাউল দর্শনে লালনের মতবাদ.” বিএল কলেজ জার্নাল, ভলিউম ৪, ইস্যু ১, জুলাই ২০২২, পৃ. ৬৩-৭৪. https://doi.org/10.62106/blc2022v4i1b6

 

APA 7th Edition

মন্ডল প্রেমানন্দ. (২০২২). বাউল দর্শনে লালনের মতবাদ. বিএল কলেজ জার্নাল, ৪ (১), ৬৩-৭৪.  https://doi.org/10.62106/blc2022v4i1b6

License

Copyright (c) 2023 GOVT. BRAJALAL COLLEGE

Indexed In