About the Department

Phone: +88-041-000000
Email: finance@blcollege.edu.bd

প্রবাহমান ভৈরবনদীর কোল ঘেষে খুলনা জেলার দৌলতপুর উপশহরে ১৯০২ সালে প্রতিষ্ঠিত দক্ষিণ বাংলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি বি এল কলেজ। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বিশ্বায়নের চেতনা এবং তৎসংক্রান্ত ব্যবসায় শিক্ষা ব্যবস্থার ব্যাপক প্রসারলাভের কারণে সরকারি বি এল কলেজের প্রশাসনিক কর্তৃপক্ষ যুগোপযোগী বিষয় ফিন্যান্স এণ্ড ব্যাংকিং এর জন্য নতুন বিভাগ খোলার উদ্যোগ নেয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২৫/০৫/২০১১ তারিখে তার নং ৪সি/৪সি-১/২০১১/৪৫৯৫/১০ স্মারকে সরকারি বি এল কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ০৫ (পাঁচ) জন শিক্ষককে ফিন্যান্স এণ্ড ব্যাংকিং বিভাগের বিভিন্ন পদে অতিরিক্ত দায়িত্ব পালনের আদেশ দেয়। জাতীয় বিশ্ববিদ্যালয় ১২/০১/২০১২ তারিখের তার নং ০৭/জাতীঃবিঃ/কপ/৮৫০৩ স্মারকের মাধ্যমে ২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে অত্র ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৫০ (পঞ্চাশ) টি আসণের অনার্স কোর্স অধিভুক্তির অনুমোদন প্রদান করে। পরবর্তীতে এই আসন সংখ্যা বৃদ্ধি পেয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষে ৬৫, ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ৮০ এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ১০০ টিতে উন্নীত হয়। কলেজ প্রশাসন বিভাগটির কাজশুরু করার জন্য গুটি কয়েক আসবাবপত্র এবং কিছুসংখ্যক বই সরবরাহ করে। তখন থেকে ব্যবসায় প্রশাসন ভবনের ১০১ ও ১০৩ নং কক্ষদ্বয় যথাক্রমে বিভাগীয় অফিস এবং শ্রেণীকক্ষ হিসেবে ব্যবহৃত হতে থাকে। পরবর্তিতে কলেজ প্রশাসনের নির্দেশে বিভাগটি একই ভরণের পূর্বপ্রান্তে স্থানান্তর করা হয় এবং বিভাগীয় শিক্ষকদের জন্য অফিস কক্ষ নম্বর ফিন্যান্স-১, সেমিনারের জন্য কক্ষ নম্বর ফিন্যান্স-২ এবং পাঠদানের জন্য শ্রেনীকক্ষ দু’টির নম্বর ফিন্যান্স-৩ ও ফিন্যান্স-৪ করা হয়।

উচ্চ মাধ্যমিক, ডিগ্রী (পাস) ও অনার্স কোর্সে শিক্ষাদানের জন্য শিক্ষা মন্ত্রনালয়ের ১৭/০৯/২০১৩ তারিখের নং শিম/শাঃ৮/২ (পদ সৃষ্টি)-১৬/২০১০/১৪০৩/১(৬) স্মারকে অত্র ফিন্যান্স এণ্ড ব্যাংকিং বিভাগের জন্য সহযোগী অধ্যাপকের ১টি, সহকারী অধ্যাপকের ১টি এবং প্রভাষকের ২টি পদ সৃষ্টি হয়। বিভাগ চালু হওয়ার পর থেকে বর্তমান পর্যন্ত মোট ০৭ (সাত) জন শিক্ষক অত্র বিভাগে শিক্ষকতা করেছেন। তাদের নাম ও কার্যকালের বিবরণঃ

১। জনাব নিহার কান্তি মহালদার (৬৩২৯), সহযোগী অধ্যাপক (হিসাববিজ্ঞান)-
অতিরিক্ত দায়িত্বে কার্যকাল ২৫/০৫/২০১১ থেকে বর্তমান পর্যন্ত।
২। জনাব এস এম নূরমোহম্মদ (৬০০৮), সহকারী অধ্যাপক (হিসাববিজ্ঞান)-
অতিরিক্ত দায়িত্বে কার্যকাল ২৫/০৫/২০১১ থেকে ০৩/১২/২০১৩ পর্যন্ত।
৩। জনাব রুহুল আমিন (০১২০৫৮), সহকারী অধ্যাপক (হিসাববিজ্ঞান)-
অতিরিক্ত দায়িত্বে কার্যকাল ২৫/০৫/২০১১ থেকে ২২/১২/২০১৩ পর্যন্ত।
৪। জনাব মোঃ আমজাদ হোসেন (০১৩৫৫০), প্রভাষক (হিসাববিজ্ঞান)-
অতিরিক্ত দায়িত্বে কার্যকাল ২৫/০৫/২০১১ থেকে ১২/১১/২০১৪ পর্যন্ত।
৫। জনাব কমলেষ বালা (০১৮১৪৬), প্রভাষক (হিসাববিজ্ঞান)-
অতিরিক্ত দায়িত্বে কার্যকাল ২৫/০৫/২০১১ থেকে বর্তমান পর্যন্ত।
৬। জনাব নাদিরা আফরোজ, প্রভাষক
কার্যকাল ৩০/১০/২০১৩ থেকে ১৮/০৩/২০১৫ পর্যন্ত।
৭। জনাব পলাশ বৈরাগী, প্রভাষক (হিসাববিজ্ঞান)-
কার্যকাল ১৪/০৩/২০১৫ থেকে বর্তমান পর্যন্ত।

বিভাগ শুরু হওয়া থেকে বর্তমান পর্যন্ত বিভাগীয় প্রধান হিসেবে জনাব নিহার কান্তি মহালদার (সহযোগী অধ্যাপক) কর্মরত আছেন। বর্তমানে বিভাগে মোট কর্মরত শিক্ষক সংখ্যা ০৩ (তিন) জন। মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ২৫০ (দুই শত পঞ্চাশ) জন। বিভাগে পুস্তকের সংখ্যা প্রায় ৩০০ (তিন শত) খানা। কলেজ প্রশাসনের সহযোগীতা ও সম্মানিত শিক্ষকদের আন্তরিকতায় ক্রমাগতভাবে এই বিভাগটির শ্রীবৃদ্ধিসহ সার্বিক উন্নতি ঘটছে। শিক্ষকদের নিরলস প্রচেষ্টা এবং ছাত্র-ছাত্রীদের অধ্যবসায়ের কারনে এই বিভাগের সকল পরীক্ষার ফলাফল অত্যন্ত সন্তোষজনক।

Head of the Department

Teachers of the Department