BL COLLEGE JOURNAL

“Journal writing gives us insights into who we are, who we were, and who we can become”
– Sandra Marinella

চৈতন্যপূর্ববর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যভাবনা বনাম চৈতন্য-পরবর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যপ্রেম

Author

শেলী দত্ত, সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, তিনসুকিয়া মহাবিদ্যালয়, আসাম, ভারত

বৈষ্ণবীয় সাহিত্যের মুখ্য রস হচ্ছে ‘মধুর’ রস যেখানে শান্ত, দাস্য, সখ্য ও বাৎসল্য রসও বর্তমান। যা পর্যায়ক্রমে হৃদয়লোকে দানা বাঁধে আর এই রসের ভিত্তিতেই ভক্ত ঈশ্বরের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কে বাঁধা পড়েন। তবে আমাদের আলোচ্য বিষয় হচ্ছে দাস্য রস আর বৈষ্ণব সমাজেও দাস্যরসের এক বিশেষ স্থান রয়েছে। তাই চৈতন্য পূর্ববর্তী যুগের রচনাতেও যেমন দাস্যরস বর্তমান ছিল তেমনি চৈতন্য পরবর্তী রচনাতেও দাস্যরসের কথা এসেছে বিভিন্ন ভাবে। রস হচ্ছে ভাবেরই প্রকাশ তাই এই দাস্যভাবনা ভক্তের ভাবকে আশ্রয় করে মধুরে এসে প্রেমে (দাস্যপ্রেম) পরিণত হয় যা চৈতন্য পরবর্তী যুগে এসেই সম্ভব হয়েছিল। চৈতন্য পূর্ববর্তী এই যে দাস্যভাব চৈতন্য পরবর্তীতে দাস্যপ্রেমে পরিণত হওয়ার যে পথ তা নির্দিষ্ট করারই প্রয়াস করা হয়েছে এই প্রবন্ধে।

Keywords: দাস্যভাবনা, দাস্যপ্রেম, বৈষ্ণবীয় বিশ্বাস, ভক্তি, প্রেম, কৈতব ভক্তি, অকৈতব ভক্তি

References:

১. চট্টোপাধ্যায়, তপন কুমার, ‘বৈষ্ণব পদ সমীক্ষা’, কলকাতা, গ্রন্থ বিকাশ, ২০০৫, পৃ. ৪৬

২. ভট্টাচার্য, উপেন্দ্রনাথ, ‘বাংলার বাউল ও বাউল গান’, ৫ম সংস্করণ, ১৪২৬ সন, প্রথম অধ্যায়, পৃ. ৪৬

৩. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৫০

৪. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ১/১৭, পৃ. ২১

৫. সেন, সুকুমার, ‘চৈতন্যভাগবত’, সাহিত্য অকাদেমি, কলকাতা, ৭ম মুদ্রণ, ২০২১, শ্লোক ২/২৩, পৃ. ১৮৪

৬. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ১/৭, পৃ. ৮৩

৭. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৫০

৮. ভট্টাচার্য, উপেন্দ্রনাথ, ‘বাংলার বাউল ও বাউল গান’, ৫ম সংস্করণ, ১৪২৬ সন, পৃ. ২৩

৯. দাশগুপ্ত, ডক্টর শশীভূষণ, ‘শ্রীরাধার ক্রমবিকাশ, দর্শনে ও সাহিত্যে’, এ মুখার্জী এন্ড কোং, কলকাতা, ১ম প্রকাশ, শ্রাবণ, ১৩৫৯, পৃ. ১৩৬-১৩৭

১০. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাবিøকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ১/৪, পৃ. ২০

১১. ভট্টাচার্য, অমিত্রসূদন, বড়– চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তন’, জিজ্ঞাসা, ১ম সংস্করণ, রাধাবিরহ, পৃ. ১৪১-১৪২

১২. ‘সাহিত্য পরিষদ পত্রিকা’, ৬০ বর্ষ, ২য় সংখ্যা, পৃ. ৩৯

১৩. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০ পৃ. ৪৩

১৪. তদেব, পৃ. ১৩৬

১৫. ভট্টাচার্য, অমিত্রসূদন, বড়– চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তন’, জিজ্ঞাসা, ১ম সংস্করণ, বংশীখন্ড, পৃ. ২৬১

১৬. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৬৮

১৭. তদেব, পৃ. ১১১

১৮. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০ পৃ. ১১০

১৯. তদেব, পৃ. ১১১।

২০. ভট্টাচার্য, অমিত্রসূদন, বড়– চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তন’, জিজ্ঞাসা, ১ম সংস্করণ, অথ ভারখন্ড, পৃ. ২১১

২১. তদেব, পৃ. ২১২

২২. মিত্র, খগেন্দ্রনাথ (সম্পা), মালাধর বসুর ‘শ্রীকৃষ্ণবিজয়’, কলিকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত, ১৯৪৪, ভূমিকা

২৩. তদেব

২৪. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘গীতগোবিন্দম’, গুরুদাস চট্টোপাধ্যায় এন্ড সন্স, কলকাতা, শ্লোকÑ ১০/৯, পৃ. ১১৯

২৫. মিত্র, খগেন্দ্রনাথ (সম্পা), মালাধর বসুর ‘শ্রীকৃষ্ণবিজয়’, কলিকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত, ১৯৪৪, ভূমিকা, শ্লোক ৩, পৃ. ১

২৬. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা , ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ১/১০, পৃ. ৬০

২৭. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা , ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/৮, পৃ. ১৫২

২৮. চৈতন্য যখন-

“প্রেমাবেশে হাসি কান্দি নৃত্যগীত কৈল।

দেখি সর্বলোকের চিত্তে চমৎকার কৈল।।

আশ্চর্য শুনিয়া লোক আইলা দেখিবারে।

প্রভু-রূপ প্রেম দেখি হৈলা চমৎকারে।

দর্শনে বৈষ্ণব হৈলা বলে কৃষ্ণ হরি

প্রেমাবেশে নাচে লোক ঊর্ধ্ববাহু করি।।”

মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা , ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/৮, পৃ. ১৩৮

২৯. “ অদ্বৈত আচার্য আদি যত ভক্তগণ।

জীবের কুমতি দেখি করয়ে ক্রন্দন।”

‘চৈতন্যভাগবত’, ১/৬, পৃ. ২৩

“স্বভাবে অদ্বৈত বড় করুন হৃদয়। জীবের উদ্ধার চিত্তে হইয়া সদয়।

মোর প্রভু আসি যদি করে অবতার। তবে হয় এ সকল জীবের উদ্ধার ।

তবে শ্রীদ্বৈত সিংহ আমার বড়ঞি। বৈকুণ্ঠ বল্লভ যদি দেখাও হেথাঞি।”

‘চৈতন্যভাগবত’, ১/২, পৃ. ৬

৩০. শ্রীধর-দেবগোস্বামী (সম্পা), ‘ভক্তিরসামৃতসিন্ধু’, শ্রীচৈতন্য-সারস্বত-কৃষ্ণানুশীলন-সঙ্ঘ, কলকাতা, ১ম সং, ১৩২৬

৩১. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ,‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা , ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/৮/১৪২

৩২. উল্লেখ্য, চক্রবর্তী, অমলেন্দু, ‘সৌর বনাম চান্দ্র সংস্কৃতি (ভক্তি আন্দোলন), দ্রষ্টব্য, ‘ঐতিহ্য’, vol- VIII, Issue-১, ২০১৭, পৃ. ৬৪

৩৩. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোকথ ২/৮, পৃ. ১৪২

৩৪. তদেব, শ্লোকথ ২/৮/১৪৪

৩৫. চট্টোপাধ্যায়, তপন কুমার, ‘বৈষ্ণব পদ সমীক্ষা’, কলকাতা, গ্রন্থ বিকাশ, ২০০৫, পৃ. ৪

৩৬. কৃষ্ণ রাধাকে বলছেন-

‘ব্রজলোকের প্রেম শুনি আপনাকে ঋণী মানি

করেন কৃষ্ণ তারে আশ্বাসন।

ব্রজবাসী যতজন মাতা-পিতা সখীগণ

সবে হয় মোর প্রাণসম

তারমধ্যে গোপীগণ সাক্ষাৎ মোর জীবন

তুমি মোর জীবনের জীবন।।’

মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/১৩, পৃ. ১৯০

৩৭. শ্রীধর-দেবগোস্বামী (সম্পা), ‘ভক্তিরসামৃতসিন্ধু’, শ্রীচৈতন্য-সারস্বত-কৃষ্ণানুশীলন-সঙ্ঘ, কলকাতা, ১ম সং, ১৩২৬, ৩য় লহরী, শ্লোক ২৯, পৃ. ২০৫

৩৮. ‘শ্রীচৈতন্যভাগবত’, শ্লোক ২/১৯

৩৯. ‘শ্রীমদ্ভাগবত’Ñ ৪/৩১/১৪

৪০. শ্রীমন্ত শংকরদেব : ‘শ্রীমদ্ভাগবত’, ২য় স্কন্ধ, দ্রষ্টব্য : শ্রীমন্ত শংকরদেব সঙ্ঘ (প্রকা): মহাপুরুষ শ্রীমন্ত শংকরদেব বাক্যামৃত, পৃ. ২৫৫।

৪১. শ্রীধর-দেবগোস্বামী (সম্পা), ‘ভক্তিরসামৃতসিন্ধু’, শ্রীচৈতন্য-সারস্বত-কৃষ্ণানুশীলন-সঙ্ঘ, কলকাতা, ১ম সং, ১৩২৬ পৃ. ১৭৯

৪২. তদেব, পৃ. ২২০

৪৩. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/৬, পৃ. ১৩৪

৪৪. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ,‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা, ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ৩/২০, পৃ. ৪২৫

৪৫. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৪২৬

৪৬. তদেব, পৃ. ৫৬৪

৪৭. ভট্টাচার্য, দীনেশ চন্দ্র (সম্পা), ‘শ্রীশ্রীশিক্ষাষ্টকম’, ভক্তি কার্যালয়, হাওড়া, ১ম সং, ১৩২২ সন, পৃ. ১৯

৪৮. তদেব, পৃ. ২১

৪৯. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০ পৃ. ৫৮১

৫০. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০ পৃ. ৫৮১

৫১. তদেব, পৃ. ৫৬৩।

৫২. চৈ. চ. ২/১৪/১৯৬

৫৩. কীর্ত্তন-ঘোষা, শ্লোক ১৬৩১

৫৪. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০ পৃ. ৭৪৩

৫৫. তদেব, পৃ. ৯৭৩

৫৬. তদেব, পৃ. ৯৭৩

৫৭. তদেব, পৃ. ৫৬২

৫৮. তদেব।

৫৯. বিদ্যারত্নেন, শ্রীরামনারায়ণ(অনু), ‘উজ্জ্বলনীলমণি’, তারা লাইব্রেরী, কলকাতা, ১ম সং, ১৪১৪, অথ যুথেশ্বরী, শ্লোক ৪, পৃ. ২১৬

৬০. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৩৯৪

৬১. বিদ্যারত্নেন, শ্রীরামনারায়ণ(অনু), ‘উজ্জ্বলনীলমণি’, তারা লাইব্রেরী, কলকাতা, ১ম সং, ১৪১৪, নায়িকাভেদঃ, শ্লোক ৫১, পৃ. ২০৭

৬২. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৪৩৪

৬৩. মুখোপাধ্যায়, উপেন্দ্রনাথ, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, রিফ্লেক্ট পাব্লিকেশন, কলকাতা , ১২দশ মুদ্রণ, ২০০৫, ‘শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত’, শ্লোক ২/১৮, পৃ. ২৪৪

৬৪. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ (সম্পা), ‘বৈষ্ণব পদাবলী’, সাহিত্য সংসদ, কলকাতা, ৩য় সং, ২০০০, পৃ. ৪৩৪

৬৫. তদেব, পৃ. ৪৩৪

৬৬. উল্লেখ্য, সেন, দীনেশ চন্দ্র, ‘পদাবলী-মাধুর্য্য’, প্রবর্ত্তক পাবলিশিং হাউস, কলকাতা, পৃ. ৬০

How to Cite

MLA 9th Edition

দত্ত শেলী. “চৈতন্যপূর্ববর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যভাবনা বনাম চৈতন্য-পরবর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যপ্রেম.” বিএল কলেজ জার্নাল, ভলিউম ৪, ইস্যু ১, জুলাই ২০২২, পৃ. ৮৩-১০৫. https://doi.org/10.62106/blc2022v4i1b8

 

APA 7th Edition

দত্ত শেলী. (২০২২). চৈতন্যপূর্ববর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যভাবনা বনাম চৈতন্য-পরবর্তী বৈষ্ণবসাহিত্যে দাস্যপ্রেম. বিএল কলেজ জার্নাল, ৪ (১), ৮৩-১০৫.  https://doi.org/10.62106/blc2022v4i1b8

License

Copyright (c) 2023 GOVT. BRAJALAL COLLEGE

Indexed In